img
একাত্তরে নোয়াখালীর অনেক অজানা কথা



একাত্তরে নোয়াখালীতে ঘটে যাওয়া যুদ্ধের বর্ণনা বেশ সাবলীলভাবেই দিয়েছে তৎকালীন নোয়াখালীর এমপি আব্দুল মালেক উকিল। তিনি বঙ্গবন্ধুর একটি ওয়্যারলেস বার্তা পেয়ে যুদ্ধের প্রস্তুতি নেন। যুদ্ধের প্রস্তুতি থেকে শুরু করে শেষ পর্যন্ত তিনি তার এক সাক্ষাৎকারে উল্লেখ করেছেন। আসুন তার…

পঠিত ৪৮৮২ মন্তব্য ০ বিস্তারিত

সুন্দরবনে বাঘশুমারি যেভাবে করা হয়।



বাংলাদেশের সুন্দরবনের বাঘের সংখ্যা জানতে আজ বুধবার থেকে শুরু হয়েছে বাঘ শুমারি।

সুন্দরবনে বর্তমানে কতগুলো বাঘ আছে, ক্যামেরা ট্র্যাপিং পদ্ধতির এই শুমারির মাধ্যমে সেটাই বের করা হবে।

''ছবি বিশ্লেষণের মাধ্যমে সুন্দরবনে বাঘের মোট…

পঠিত ৩৯৪৭ মন্তব্য ০ বিস্তারিত

ভালোবাসা ছাড়া দুনিয়া মিছা



কমলা রঙের একটি গোলাপ। ৭০ টাকা চাইল দোকানি। উদ্‌গ্রীব তরুণ দাম শুনে একটু থমকে গেল মনে হলো। কারণ, দোকানির কথায় রসকষ একদম নেই। কথার ঢঙেই বোঝা যায়, এ দাম থেকে একচুলও নড়বে না সে।

‘আর ওটা?’…

পঠিত ১৩৪৪ মন্তব্য ০ বিস্তারিত

আহা আজি এই বসন্তে ...।



আজ ফাগুনের প্রথম দিন। বসন্ত-বাতাসে ফুলের সুবাসে মন আনচান করার দিন আজ। গাছে গাছে ফুল ফুটুক আর নাই- বা ফুটুক, বসন্ত তার নিজস্ব রূপ মেলে ধরবেই। ফাগুনের আগুনে, মন রাঙিয়ে বাঙালি তার দীপ্ত চেতনায় উজ্জীবিত হবে।

পঠিত ১৫২৫ মন্তব্য ০ বিস্তারিত

শেখ হাসিনার মুক্তিতে বিবৃতি দিয়েছিলেন খালেদা জিয়া!



সাড়ে ১০ বছর আগে তৎকালীন ‘সেনা-সমর্থিত’ তত্ত্বাবধায়ক সরকারের আমলে একটি চাঁদাবাজির মামলায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়েছিল।

ওই সময়ে শেখ হাসিনার মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছিলেন বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

পঠিত ১১২২ মন্তব্য ০ বিস্তারিত

আসমা জাহাঙ্গীরকে হারিয়ে ফেললাম



পাকিস্তানের প্রখ্যাত আইনজীবী ও মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর মারা গেছেন। রোববার পাকিস্তানের লাহারে তার মৃত্যু হয়। তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

আসমা জাহাঙ্গীরের পরিবার দেশটির জাতীয় দৈনিক ডননিউজকে বলেছে, তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। পরে…

পঠিত ১০৬৭ মন্তব্য ০ বিস্তারিত

আওরঙ্গজেবের শিক্ষককে লিখা সেই ঐতিহাসিক চিঠি



আওরঙ্গজেব পিতা শাহজাহান ও তার সহোদরদের সাথে উত্তরাধিকার প্রশ্নে দীর্ঘ যুদ্ধ ও রক্তাক্ত কলহের পর ১৬৫৮ সালে হিন্দুস্তানের সম্রাট হিসেবে সিংহাসনে আরোহণ করেন। সুদীর্ঘ ৫০ বছর বিচক্ষণতা, শাসনকর্মে ন্যায়নিষ্ঠা ও সামরিক সাফল্যের সাথে রাজত্ব করেন। তিনি কখনো তার শৈশব…

পঠিত ৯৪৮৮ মন্তব্য ২ বিস্তারিত

চোখের ইশারায় কাত হয়ে গেছে পুরো ইন্টারনেট জগৎ



এক তরুণীর চোখের ইশারায় কাত হয়ে গেছে পুরো ইন্টারনেট জগৎ। গতকাল রোববার থেকে মাত্র ২৯ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপিং মাতিয়ে রেখেছে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ সামাজিক যোগাযোগের সব মাধ্যম। ভিডিওতে দেখা যায়, কলেজের ইউনিফর্ম পরা এক মেয়ে তাঁর এক ছেলে…

পঠিত ১৭৩৫ মন্তব্য ১ বিস্তারিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজের লিখা রাষ্ট্রপতির শপথ



স্বাধীন বাংলার প্রথম রাষ্ট্রপতি হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাদা কাগজে হাতে লেখা শপথনামায় স্বাক্ষর করেছিলেন। তাতে ছিল না শাপলা খচিত কোনো মনোগ্রাম কিংবা টাইপ রাইটারে মুদ্রিত কোনো অক্ষর।

সদ্য স্বাধীন দেশে সেসময়…

পঠিত ২১৫১ মন্তব্য ০ বিস্তারিত

আমার দর্শন...


গতকাল আব্বাকে সাথে নিয়ে বই মেলায় গিয়েছিলাম। সন্ধ্যা অতিক্রম করে তখন প্রায় অন্ধকার। বাংলা একাডেমি প্রাঙন আর সোহরাওয়ার্দি উদ্যান তখন, এলইডি লাইট আর জ্ঞানের তিব্র আলোয় আলোকিত। এক পর্যায়ে আমরা বেশ কিছু লেখককে প্রত্যক্ষ করলাম।

সেখানে জাফর…

পঠিত ১৮০৯ মন্তব্য ১ বিস্তারিত

প্রশ্নফাঁস এখন ছেলের হাতের মোয়া...



কোথাও হাতে লিখে ফাঁস হয়েছে প্রশ্ন। কোথাও আবার কক্ষের দায়িত্বে থাকা শিক্ষক পরীক্ষা শুরুর আগেই মাঠে বিলিয়েছেন প্রশ্ন। আর মোবাইল ফোন তো আছেই। পরীক্ষার কক্ষে পরীক্ষার্থীর কাছেই পাওয়া গেছে মোবাইল ফোন। আর তা দেখেও দেখেননি দায়িত্বরত শিক্ষক!

পঠিত ৯৮৪ মন্তব্য ০ বিস্তারিত

যেভাবে সক্রেটিসকে দুনিয়া থেকে সরিয়ে দেয়া হলো



বহুদিন পূর্বের কথা। তখন খ্রিষ্টপূর্ব ৩৯৯ সাল। এথেন্সের শাসকগোষ্ঠী দার্শনিক সক্রেটিসের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে। তাকে করা হয় বিচারের মুখোমুখি।
তার বিরুদ্ধে মূল অভিযোগগুলো হল,
১- তিনি রাষ্ট্রের তরুণ সম্প্রদায়ের মনে প্রতিষ্ঠিত রাষ্ট্র এবং সমাজব্যবস্থা…

পঠিত ১৪২৪৮ মন্তব্য ২ বিস্তারিত

সব চোরের এক রা'



মাত্র এক গ্রাহককে মূলধনের দ্বিগুণ ঋণ দেয়ায় জনতা ব্যাংকের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার জাতীয় জাদুঘর মিলনায়তনে গণগ্রন্থাগার দিবসের আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

পঠিত ১৬৬১ মন্তব্য ১ বিস্তারিত

আমি আপনাদের সঙ্গেই আছি, থাকব



বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, আমি যেখানেই থাকি না কেন আপনাদের সঙ্গেই থাকব, আমি আপনাদের সঙ্গে আছি, থাকব। আমাকে ভয় দেখিয়ে কেউ কিছু করতে পারবে না।

দুর্নীতির মামলায় কারাগারে যাওয়ার আশঙ্কাকে সামনে রেখে নেতাকর্মীদের উদ্দেশে বিএনপি…

পঠিত ১১৪৮ মন্তব্য ০ বিস্তারিত

হাসাসিন: পৃথিবীকে নাড়িয়ে দেয়া গুপ্তঘাতক বাহিনী



১১৭৬ সালের সালের কথা। দিগবিজয়ী বীর সালাউদ্দিন আইয়ুবী, যিনি সালাদিন নামেই ব্যাপক পরিচিত। ক্রুসেডে ইউরোপিয়ানদের হটিয়ে তৃপ্ত হয়ে নিজ দেশের দিকে মনযোগ দিয়েছেন। প্রায় ৫০ হাজার সৈন্য নিয়ে মিশর থেকে সিরিয়ার পথে রওনা করলেন সালাদিন। ঝড়ের মত ঢুকে পড়লেন…

পঠিত ১৫৪১১ মন্তব্য ০ বিস্তারিত

চিরদিন কেন পাই না?



সুস্মিতা দিদি গাওয়া এই গানটা আমাকে আকুল করে। আমি নিজেকে হারাই। চোখ বন্ধ করে শুনতেই থাকি। গানের যাদুকরী সুরের সাথে যেটা বেশ ভালো লাগে তা হলো এই গানে মিউজিকের অত্যাচার নাই। রবিদার গানে অতিরিক্ত মিউজিক…

পঠিত ১৬৩৩ মন্তব্য ০ বিস্তারিত

ঐতিহ্যবাহী বাংলার ষাঁড়ের লড়াই

সুনামগঞ্জে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই। জগন্নাথপুর উপজেলার লোহারগাঁও এলাকায় এই আসর বসে।


ষাঁড় নিয়ে মাঠে নামছেন প্রতিযোগীরা।


নিজের ষাঁড়টিকে লাঠি দিয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করছেন একজন

পঠিত ২৪৭৪ মন্তব্য ০ বিস্তারিত

কেন চলে যেতে হলো ওয়াহহাব মিয়াকে?



কয়েক মাস টানাপোড়েনের পর আবারো জ্যেষ্ঠতা লঙ্ঘন করে আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকেই দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এর মাধ্যমে জ্যেষ্ঠ হওয়া সত্ত্বেও তৃতীয় বারেরমতো প্রধান বিচারপতি হওয়া থেকে বাদ পড়েছেন…

পঠিত ১০৪৯ মন্তব্য ০ বিস্তারিত

পৃথিবীর সবচেয়ে সুখী বাবা-মা



এ এক পৃথিবীর দুর্লভ ঘটনা, পৃথিবীর সবচেয়ে সুখী বাবা-মা। ছেলেকে প্রধান বিচারপতি হিসেবে শপথ নিতে দেখা এ এক অত্যাশ্চর্য ঘটনা।’ হুইল চেয়ারে বসা দুইজনই আমাদের নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের বাবা-মা।’

এই স্ট্যাটাসটি ফেসবুকে দেন…

পঠিত ১০১৫ মন্তব্য ০ বিস্তারিত

বিএনপির সঙ্গে প্রশাসন-পুলিশ-সশস্ত্র বাহিনী আছে

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বিএনপির কোনো ভয় নেই। বিএনপির সঙ্গে প্রশাসন আছে, পুলিশ আছে, সশস্ত্র বাহিনী আছে। এ দেশের জনগণ আছে। দেশের বাইরে যাঁরা আছেন, তাঁরা আছেন। কাজেই বিএনপির কোনো ভয় নেই, ভয়টা আওয়ামী লীগের।

আজ শনিবার দুপুরে রাজধানীর লা মেরিডিয়ান…

পঠিত ১৩৫৮ মন্তব্য ০ বিস্তারিত

স্বদেশী আন্দোলনের নানান কথা



স্বদেশী আন্দোলন ছিল ভারতে ব্রিটিশ বিরোধী আন্দোলন। এ আন্দোলন ১৯০৫ সালের বঙ্গভঙ্গ হতে উদ্ভূত হয়ে ১৯০৮ সাল পর্যন্ত চলমান ছিল। এই আন্দোলন ইংরেজবিরোধী হলেও অনেকে এটাকে হিন্দুদের মুসলিম বিরোধী আন্দোলন হিসেবে আখ্যায়িত করেন। কারণ বঙ্গভঙ্গের সিদ্ধান্তে মুসলিমরা খুশি ছিল।…

পঠিত ২৯২৮ মন্তব্য ০ বিস্তারিত

প্রশ্নফাঁস দিয়েই শুরু হল এসএসসি

বরাবরের মত প্রশ্নফাঁস দিয়েই শুরু হল এসএসসি পরীক্ষা। আজ সকালে ফাঁস হওয়া প্রশ্নের সাথে হুবুহু মিল পাওয়া গিয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনি অভিক্ষার ‘খ’ সেট প্রশ্নপত্র পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই ফেসবুকে এসেছে।


পঠিত ১১৮৩ মন্তব্য ০ বিস্তারিত

'২৬৫ মেয়েকে' লাঞ্ছিত করেছেন ল্যারি নাসার



মার্কিন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দলের সাবেক চিকিৎসক ল্যারি নাসার ২৬৫জন নারী অ্যাথলেটকে যৌন হামলা করেছেন মিশিগানের আদালত বলছে।

নারী অ্যাথলেটদের ব্যাপকভাবে যৌন হয়রানি করার অভিযোগে ৫৪ বছর বয়সী ল্যারি নাসার এখন বিচারের কাঠগড়ায়।

যৌন…

পঠিত ৯৯৮ মন্তব্য ০ বিস্তারিত

আজকাল ছিনতাইকেই পেশা বানিয়েছে ঢাবি ছাত্রলীগ

আজকাল গুন্ডামি, ডাকাতি, চুরি, চাঁদাবাজি, জবর দখল ছিনতাইকেই পেশা বানিয়েছে ঢাবি ছাত্রলীগ। আর এরপর কোটি কোটি টাকা বানিয়ে হেলিকপ্টার নিয়ে বিয়ে করতে যাওয়া হাল আমলের ফ্যাশন। ব্যাংক লুট করে কোটিপতি হওয়া এটা অবশ্য তাদের ঐতিহ্য।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রাণ কোম্পানির দুই…

পঠিত ১২৯৪ মন্তব্য ০ বিস্তারিত

হিন্দু-মুসলিম সম্প্রীতি রক্ষায় শেরে বাংলা ফজলুল হকের বিরল অবদান



ইংরেজ শাসনামলের কথা। পাকিস্তান প্রস্তাবে উপমহাদেশের হিন্দু সমাজ উত্তপ্ত হয়ে উঠে। সে সময় অনেক স্থানে হিন্দু-মুসলিম দাঙ্গা লেগে যায়। বহু হতাহত হয়। অগণিত লাশ পড়ে। ফজলুল হক সাহেব সে সময় হিন্দু-মুসলিম সম্প্রীতি রক্ষায় এক ঐক্য সম্মেলনের আয়োজন করেন। সেখানে…

পঠিত ৬৪৩৫ মন্তব্য ০ বিস্তারিত

আপনারা কেউ কি ‘জিয়া এতিমখানা’র ঠিকানা জানেন?



সামাজিক যোগযোগ মাধ্যমে গত দু’দিন ধরে যে প্রশ্নটা রীতিমত ভাইরাল হয়ে গেছে, সেটা হচ্ছে জিয়া এতিমখানা কোথায়? জিয়া এতিমখানার ঠিকানা কি?

তা হঠাৎ সবাই জিয়া এতিমখানার খোঁজে ফেসবুক তোলপাড় করছেন কেন? কারণ গত ২৫শে জানুয়ারি একাত্তর…

পঠিত ১৩৮৩ মন্তব্য ০ বিস্তারিত

টাকাই খরচ হয়নি মামলা কিসের?



এই মামলার মূল বিষয়বস্তু হচ্ছে প্রধানমন্ত্রীর এতিম তহবিলের টাকা আত্মসাৎ। কিন্তু কোনো টাকা তো খরচই হয়নি। সব টাকা ব্যাংকে আছে। সুদে-আসলে তা বেড়ে প্রায় তিন গুণ হয়েছে। তাহলে আত্মসাৎ হলো কীভাবে? হোয়াট ইজ আত্মসাৎ? আর আত্মসাৎ যদি না হয়,…

পঠিত ১২৪৩ মন্তব্য ০ বিস্তারিত

মোহ আর ভালোবাসা



অনেকেই আছেন মোহকে ভালোবাসা ভেবে ভুল করেন। কাউকে পছন্দ হলেই মনে করেন এই বুঝি ভালোবাসা। কিন্তু তাৎক্ষনিকভাবে কাউকে ভাল লাগাটাই ভালোবাসা নয়। কোনটা ভালোবাসা আর কোনটা মোহ তা বুঝবার কয়েকটি উপায় রয়েছে।

১. তাৎক্ষনিকভাবে কাউকে…

পঠিত ১৬৪৯ মন্তব্য ০ বিস্তারিত

উত্তাল ঊনসত্তরের সেই দুরন্ত কিশোরের গল্প



তৎকালীন মতিঝিল ন্যাশনাল ব্যাংক কলোনির এক দুরন্ত ছেলের গল্প বলছি। তার নাম মতিউর রহমান মল্লিক। পুরান ঢাকার বকশীবাজারের নবকুমার ইন্সটিটিউটে ছেলেটা পড়তো। ক্লাস টেন। বয়স ১৬। দিনগুলো কি ভয়ানক টালমাটাল। দৃশ্যপট যেনো দ্রুতই পাল্টে যাচ্ছে। কান পাতলেই শুধু স্লোগানের…

পঠিত ৪৭০৯ মন্তব্য ০ বিস্তারিত

গণঅভ্যুত্থান দিবস আজ


এই ছবিটার ভক্ত আমি সেই বাল্যকাল থেকেই। বাচ্চা ছেলেটির দিকে তাকান। হিম্মত দেখেছেন! বাঙালীর হিম্মতের প্রতীক এই ছবি। ছবিটা ঊনসত্তরের। আইয়ুব বিরোধী গণঅভ্যুত্থানের।

বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক ঊনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ। মুক্তিকামী নিপীড়িত জনগণের…

পঠিত ১৯০১ মন্তব্য ২ বিস্তারিত